40 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

মানুষ ধূমপান করে। অনেক সময় সিগারেট খেয়ে অনেকেই মসজিদে ঢোকার আগে এই সিগারেট ফেলে দিয়ে মসজিদে ঢোকে। সে ক্ষেত্রে তাঁর নামাজটা হবে কি?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ধূমপান করে সরাসরি মসজিদে প্রবেশ করাটা হারাম কাজ। যেহেতু নবী (সা.) হাদিসের মধ্যে এরশাদ করেছেন যে, ‘যে এ দুটি জিনিস খেল, সে আমাদের মসজিদের কাছে আসবে না।’ একটা হলো কাঁচা পেঁয়াজ। আরেকটা হলো যেগুলোর মধ্যে গন্ধ আছে, রসুন জাতীয়, এর মধ্যে গন্ধ আছে। এই গন্ধযুক্ত জিনিস কেউ যদি খায় অথবা পান করে মসজিদে প্রবেশ করে থাকে, তাহলে তাঁর এ কাজটি হারাম। যেহেতু এর মাধ্যমে মসজিদের মুসল্লিরা সবাই কষ্ট পাবে। দুর্গন্ধময় একটা পরিবেশ মসজিদের মধ্যে সে তৈরি করবে। আল্লাহর ঘরের পবিত্রতার যে পরিবেশ আছে, সেটি নষ্ট হবে। সে ক্ষেত্রে তাঁর জন্য উচিত হবে, তিনি যদি ধূমপায়ী হন, তাহলে তিনি অবশ্যই ভালো করে দাঁত ব্রাশ করে এবং মুখ ধুয়ে তার পরে মসজিদে আসবেন। মসজিদে আসতে যেহেতু নিষেধ করা হয়েছে, তাহলে এ কাজটি এখানে হারাম হবে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...