6.5k বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
সুন্নতি পোশাকের ব্যাপারে সঠিক নির্দেশনা দেবেন? তর্ক হওয়ায় এক নারী একটি বই দেখিয়ে বলেছিলেন, সালোয়ার কামিজ সুন্নতি পোশাক। এ কথা কি ঠিক?

image

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

পোশাকের সুন্নাহর মধ্যে কিছু নিয়ম-নীতি আছে। সেই নিয়ম-নীতির অনুসরণ করাটাই হচ্ছে পোশাকের সুন্নাহ। কিন্তু কোনো সুনির্দিষ্ট পোশাক বা কাটিংকে, সুনির্দিষ্ট কোন পোশাককে ইসলামের মধ্যে সুন্নাহ হিসেবে আখ্যায়িত করা হয়নি। সুতরাং কোনো বোন যদি বলে থাকেন যে, সালোয়ার কামিজ পরা সুন্নাহ, এটা তিনি নিজে আবিষ্কার করেছেন, তাঁর সুন্নাত। রাসুল (সা.) এর হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। কারণ মুসলিম সাহাবিয়াত, আল্লাহর নবী (সা.)-এর মহিলা সাহাবি যাঁরা ছিলেন, তাঁরা কেউ সালোয়ার কামিজ এভাবে পরেছেন, এই মর্মে কোনো বর্ণনা পাওয়া যায়নি।

সালোয়ারের কথা আছে, হাদিসের মধ্যে এসেছে। কিন্তু মহিলারা সেখানে সালোয়ার কামিজও পরতেন, বড় গাউন বা জেলবাব পরতেন আবার চাদরও পরতেন। সুতরাং এখানে সালোয়ার, কামিজ, গাউন, চাদর বা জেলবাবকে নির্দিষ্ট করা হয়নি। যেটাকে নির্দিষ্ট করা হয়েছে সেটা সম্পর্কে কোরআনের মধ্যে আল্লাহ সুবাহানাহু তায়ালা বলে দিয়েছেন,‘এই পোশাকটি এমন পোশাক হবে যেটা তোমাদের যে লজ্জাস্থান আছে, তাকে আবৃত করবে।’ অর্থাৎ এখানে নীতিমালা বলা আছে।এখন আপনি যদি সালোয়ার কামিজ পরেন আর তাতে লজ্জাস্থান আবৃত না হয় তাহলে তো কোনো লাভ হবে না। লক্ষ্যে পৌঁছানোর জন্য সালোয়ার কামিজ হতে পারে, শাড়ি হতে পারে, চাদর হতে পারে বা বিভিন্ন পোশাক হতে পারে। সেই ক্ষেত্রে মূলত লেবাসটা হতে হবে এমন, যার মাধ্যমে মানুষের সতরটা আবৃত হবে, তাঁর সৌন্দর্য আবৃত হবে এবং মহিলাদের জন্য সতরটা আবৃত কারা অর্থ হচ্ছে, দেহের প্রায় পরিপূর্ণ অংশ আবৃত করবে যেহেতু তাঁদের জন্য বেশির ভাগ অংশই সতরের মধ্যে অন্তর্ভুক্ত।

তাই সে ধরনের পোশাক তিনি পরবেন, সুনির্দিষ্টভাবে কোনো পোশাককে সুন্নতি পোশাক বলতে হলে তাঁকে দলিল দিতে হবে। দলিলের বাইরে কোনো পোশাককে সুন্নতি পোশাক হিসেবে আখ্যায়িত করলে তিনি ভুল করেছেন, তাঁর এ বক্তব্য শুদ্ধ নয়।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...