61 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
কোরআন আরবিতে পড়তে, অর্থাৎ খতম দিতে অনেক সময় লাগবে এবং সহিহ উচ্চারণ হয় না। তাই বাংলা অর্থ পড়ে পুরোটা বুঝতে চাই। এতে কি গুনাহ হবে?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

 বাংলা অনুবাদ পড়া আপনার জন্য জায়েজ আছে, নাজায়েজ নয়। ভুল হওয়ার কোনো কারণ নেই। কোরআনে কারিমের যে ভাবার্থ রয়েছে, তা যদি কেউ উপলব্ধি করেন, তাহলে তিনি কোরআন বোঝার কাছাকাছি পৌঁছালেন, বোঝার চেষ্টা করলেন, কোনো সন্দেহ নেই এবং এটিও ভালো কাজ।

তবে এর মাধ্যমে কোরআনে কারিমের যে তিলাওয়াত, সেটি হয়নি। যেহেতু কোরআনে কারিমকে তিলাওয়াত হচ্ছে আল্লাহর কালামকে তিলাওয়াত করা। সবচেয়ে বড় বিভ্রান্তি এখানে আছে। সেটা হলো একদল লোক মনে করে থাকেন যে, কোরআনে কারিমের তিলাওয়াতের ক্ষেত্রে শুধু এর অর্থ তিলাওয়াত করলেই যথেষ্ট হয়ে যাবে, কিন্তু তা নয়। কোরআন হচ্ছে কালামুল্লাহে তায়ালা, অর্থাৎ আল্লাহতায়ালার কালাম। মূলত এই কালামের শব্দ ও অর্থ দুটির সমন্বিত রূপ হচ্ছে আল্লাহর কালাম। তাই এর শব্দ যেভাবে আল্লাহতায়ালা অবতীর্ণ করেছেন, সেভাবে পড়াই হচ্ছে কোরআনে কারিমের তিলাওয়াত।

এই তিলাওয়াতটুকু আমাদের জানতে হবে, শিখতে হবে। উম্মতের ওপর কোরআনে কারিমের সর্বপ্রথম হক হচ্ছে এটি। যেহেতু আল্লাহু রাব্বুল আলামিন তাঁর রাসূলকে (সা.) সম্বোধন করে তিলাওয়াতের নির্দেশ দিয়েছেন। 

শুধু তিলাওয়াতই নয়, বরং তিলাওয়াতের ধরনটি কী হবে, সেটাও কোরআনের মধ্যে একাধিকবার বলে দেওয়া হয়েছে। সেটার নাম দেওয়া হয়েছে তারতিল। আল্লাহ পাক কোরআনে কারিমের মধ্যে বলেছেন, ‘ওয়ারত্তিলিল কোরআনা তারতিলা।’ অর্থাৎ কোরআনকে অত্যন্ত ধীরস্থিরভাবে স্পষ্ট করে সুন্দরভাবে তারতিলের সঙ্গে তিলাওয়াত করতে হবে।

সুতরাং কোরআনে কারিমের তিলাওয়াতের বিষয়টি আল্লাহু রাব্বুল আলামিনের একেবারে স্পষ্ট করে দিয়েছেন। একজন আল্লার বান্দা, তিনি সব কাজই করবেন; কিন্তু কোরআনে কারিমের প্রথম যে হকটি, সে হকটিই আদায় করতে পারবেন না, এটা কোনোভাবেই হতে পারে না। কোরআন তিলাওয়াতের চেষ্টা করুন। কোরআন তিলাওয়াত শিক্ষা গ্রহণ করার চেষ্টা করুন। এতে করে আল্লাহু রাব্বুল আলামিনের কালাম যেভাবে আল্লাহতায়ালা বান্দার ওপর অবতীর্ণ করেছেন, ঠিক সেভাবে যেন আমরা তিলাওয়াত করতে পারি, সেই চেষ্টা করুন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...