223 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমরা যখন নামাজ আদায় করি, যেমন সুন্নত চার রাকাত, নিয়ম অনুযায়ী যতটুকু জানি যে, বড় সুরা থেকে ছোট সুরা মিলিয়ে পড়তে হয়। সেটা সুন্নত নামাজ অথবা ফরজ নামাজ যেটাই হোক। হাদিসের দৃষ্টিকোণ থেকে আসলে কোনটি নিয়ম? বড় থেকে ছোট সুরা মিলিয়ে পড়া নাকি যেকোনো সুরা পড়লেই হয়?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আপনি যেটা বলেছেন বড় সুরা থেকে ছোট সুরা মিলিয়ে পড়তে হয়, এ সম্পর্কে রাসুল (সা.)-এর কোনো নির্দেশনা নেই। সুন্নাহর মধ্যে কোনো নির্দেশনা পাওয়া যায়নি। বরং কোরআন তিলাওয়াতের জন্য আল্লাহ সুবাহানাহু তায়ালা যে নির্দেশনা দিয়েছেন, সেখানে খুব সহজ করেছেন। আল্লাহ তায়ালা বলেছেন, ‘কোরআন থেকে তোমাদের যতটুকু সম্ভব হয়, সহজ হয় তোমরা তিলাওয়াত করো।’আপনি যেকোনো সুরার যেকোনো অংশ তিলাওয়াত করতে পারবেন। যেকোনো সুরা তিলাওয়াত করতে পারবেন। এর জন্য মূলত বড় থেকে ছোট বা যে ক্রমধারা রয়েছে সেটি নির্দিষ্ট করে নেওয়া, এটি শুধু ওলামায়ে কেরামদের ইশতেহাদ। রাসুল(সা.)-এর কোনো নির্দেশনা এখানে নেই। এখানে এটি মুক্ত রাখা হয়েছে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...