141 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

দুপুরের খাবারের পর কিছুক্ষণ শুয়ে থাকা কি সুন্নত? 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

দুপুরের খাবারের পর কিছুক্ষণ শোয়া সুন্নত, এমনটা ভুল কথা। রাসূল (সা.)-এর হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। দুপুরের আগে রাসূল (সা.) কিছুক্ষণ বিশ্রাম নিতেন। যখন রোদ প্রখর হয়ে যেত তখন, এটাকে কাইরুলা বলা হয়। কাইরুলা, অর্থাৎ রোদ যখন প্রখর হয়ে যেত, রাসূল (সা.) কিছুক্ষণ বিশ্রাম নিতেন। এর পর দুপুরের খাবার খেতেন অথবা পরবর্তী দিনের কাজ করতেন। কিন্তু দুপুরের খাবারের পর রাসূল (সা.) ঘুমাতেন, এ ধরনের সহিহ কোনো রেওয়ায়েত আসেনি। এটি ভুল কথা। খাবারের পর পর ঘুমানো স্বাস্থ্যের জন্য খুব বেশি ভালো নয়।
আমাদের সমাজে ব্যাপকভাবে এটা প্রচলিত যে, দুপুরের খাবারের পর স্বল্প সময়ের জন্য একটু বিশ্রাম নেওয়া। এটাকে কাইরুলা বলা হয়। কিন্তু আসলে দুপুরে খাওয়ার পর নয়, খাওয়ার আগে রাসূল (সা.) বিশ্রাম নিতেন।  
কাইরুলা শব্দের শাব্দিক অর্থ হচ্ছে, কিছুক্ষণ ছায়া গ্রহণ করা প্রখর রোদ থেকে বাঁচার জন্য। আর এখানে ঘুমকে নির্দেশ করা হচ্ছে না। কারণ, আরবি ভাষায় ঘুমের নির্দেশক শব্দ ভিন্ন। ঘুমের মতো করে আপনি একটু বিশ্রাম গ্রহণ করেছেন, আরাম নিয়েছেন। এটা হলো কাইরুলা। মূলত এখানে শাব্দিক দিক থেকেও কথা আছে এবং এই ধারণার মধ্যেও ভুল আছে যে, দুপুরে ভরপেট খেয়ে তারপর ঘুমিয়ে গেলেন। তাহলে তো আপনি ঘুম থেকেই উঠতে পারবেন না এবং আসরের সালাতও আদায় করতে পারবেন না। আবার এই ঘুম কিন্তু স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হতে পারে। আধুনিক বিজ্ঞানও এ বিষয়ে একই বক্তব্য দিয়েছে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...