32 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

কোরআন শরিফে পুরুষদের পোশাকের কথা লেখা বা বলা হয়েছে কি? তা জানতে চাই।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

পোশাকের ব্যাপারে কোরআনে কারিমের সূরা আরাফে আল্লাহ সুবানাহুতায়ালা বলেছেন, ‘তোমাদের জন্য আমি লেবাস বা পোশাক অবতীর্ণ করেছি, যে পোশাকের মাধ্যমে তোমরা তোমাদের লজ্জাস্থানকে ঢাকবে এবং এমন পোশাক, যেগুলোর মাধ্যমে নিজেদের সৌন্দর্য গ্রহণ করবে।’ 

অর্থাৎ কোরআনে কারিমের মধ্যে আল্লাহ সুবানাহুতায়ালা পোশাককে দুই ভাগে ভাগ করেছেন। একটা হচ্ছে সৌন্দর্যের পোশাক, আরেকটা হচ্ছে লজ্জাস্থানকে আবৃত করার পোশাক। এটা হচ্ছে ফরজ বা বাধ্যতামূলক পোশাক। অবশ্যই পরতে হবে। প্রত্যেক বনি আদমের জন্য এটা বাধ্যতামূলক। এই লজ্জাস্থান না ঢাকলে কিন্তু সত্যিকার মানবসভ্যতার যে পরিচয় আছে, তা থেকে বাইরে চলে যাবেন। 

আরেকটি হলো আল্লাহ সুবানাহুতায়ালা বলেছেন, ‘সৌন্দর্যের বিষয়ও আছে।’ যেমন : মাথায় টুপি দিলেন, চশমা দিলেন ইত্যাদি সৌন্দর্যের জন্য বহু ধরনের পোশাক রয়েছে।
এটাকেও আল্লাহতায়ালা বলেছেন পোশাক। পোশাককে দুই ভাগে ভাগ করা হয়েছে, একটা হলো বাধ্যতামূলক পোশাক। আরেকটা হচ্ছে সৌন্দর্যের পোশাক। দুটির কথাই কোরআনে কারিমের মধ্যে উল্লেখ রয়েছে। 

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...