66 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

কেবলার দিকে পা প্রসারিত করা, থুতু ফেলা, পিঠ দেওয়া কি গুনাহর কাজ?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

কেবলার দিকে পা প্রসারিত করা বা পা লম্বা করা বা পা দেওয়া কোনোটিই গুনাহর কাজ নয়। কিন্তু কেউ যদি উপেক্ষা করে কেবলাকে অবমাননা করার জন্য করে থাকেন, তাহলে অবশ্যই গুনাহ হবে। কারণ, কেবলাকে অবমাননা করার জন্য যদি এ কাজ করে থাকেন এবং স্বাভাবিক অবমাননার বিষয় হয়, তাহলে কিন্তু এটি গুনাহর কাজ হবে। 
কিন্তু কেবলার দিকে থুতু দেওয়া হারাম, এটি ভিন্ন মাসয়ালা। খুব কঠিন একটি মাসয়ালা নিয়ে এসেছেন এর সঙ্গে। কেবলার দিকে যদি কেউ থুতু দিয়ে থাকেন, তিনি কিন্তু হারাম কাজ করেছেন। কেয়ামতের দিন সেই থুতু মুখে নিয়ে উঠতে হবে তাকে। এটি অত্যন্ত কঠিন বিষয়। আল্লাহর নবী (সা.) কঠিনভাবে নিষেধ করেছেন। 
আর কেবলার দিকে পিঠ দেওয়াও হারাম বা নিষিদ্ধ কাজ নয়। তবে কেবলাকে পশ্চাদ দেওয়ার অর্থ যদি এটা বোঝায় যে, আমি কেবলাকে পিছে ফেলে দিলাম বা কেবলাকে অবমাননা করলাম, তাহলে কিন্তু এ কাজটি হারাম হবে। এর জন্য গুনাহগার হবেন। কিন্তু কোনো কারণে যদি কেবলার দিকে পিঠ দেন, এতে কোনো অসুবিধা নেই, আপনি গুনাহগার হবেন না।
একইভাবে কেউ যদি কেবলার দিকে পা দিয়ে শুয়ে থাকেন, কিন্তু কেবলাকে অবমাননার জন্য নয়, এমনিই শুয়েছেন, তাহলে তাঁর এটা গুনাহ হবে না। কিন্তু যদি ইচ্ছাকৃতভাবে কেবলাকে অবমাননা করার জন্য হয়, তাহলে গুনাহ হবে। যেমন : কেউ কেবলার দিকে পা দিয়ে শুয়ে আছে। একজন এসে বলল, ভাই, আপনি কেবলার দিকে পা দিয়ে আছেন। এখন তিনি  উপেক্ষা করে যদি বলেন, কেবলা আবার কী! আমি যেদিকে খুশি পা দিয়ে শুতে পারি। অবজ্ঞার কোনো সুর যদি সেখানে পাওয়া যায়, তাহলে তার এ কাজ হারাম হবে। এতে কোনো সন্দেহ নেই। তিনি আল্লাহ রাব্বুল আলামিনের যে কেবলা আল্লাহ মুসলমানদের জন্য নির্ধারণ করেছেন, সে কেবলাকে অবমাননা করেছেন। তিনি গুনাহগার হবেন। কিন্তু যদি এমন হয় যে, কেবলাকে অবমাননার জন্য নয়, এমনিতেই শুয়ে আছেন, তাহলে তিনি এতে গুনাহগার হবেন না। 
যদি হাঁটতে হাঁটতে না জেনে কেবলার দিকে থুতু ফেলেন, তাহলে সেটি হারাম হবে না। কিন্তু যদি জেনেশুনে করেন, তাহলে হারাম হবে। পশ্চিম দিকে হাঁটতে থাকলেও তিনি ডানে-বাঁয়ে বা পেছনে থুতু ফেলবেন, কিন্তু কেবলার দিকে থুতু ফেলতে পারবেন না। জেনে-বুঝে করলে সেখানে যদি অবমাননা না-ও থাকে, তবুও সে এই কাজটি করতে পারবেন না। রাসূল (সা.) এটাকে হাদিসে সরাসরি কঠিনভাবে নিষেধ করে দিয়েছেন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...