118 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

রাগ হলে কী করণীয়? রাগ থেকে কীভাবে মুক্ত থাকা যাবে?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

রাগ ইসলামে হারাম কাজ। রাসুল (সা.) নিষেধ করেছেন, ‘রাগ করো না তোমরা, রাগ করো না, রাগ করো না।’ এভাবে বারবার নিষেধ করেছেন। যদি কারো রাগ এসে যায়, তাহলে ইসলাম এই রাগকে যেভাবে হোক প্রশমন করার জন্য, রাগ থেকে নিজেকে মুক্ত করার জন্য, প্রথমে যে বিধান দেওয়া আছে সেটা হচ্ছে, শয়তানের কারণেই মূলত এই রাগের উদ্ভব ঘটে। শয়তান যদি কোনোভাবেও তৈরি করে থাকে অথবা কোনো বিষয়ে তাঁকে প্রলুব্ধ করে, তখন সেখান থেকে মূলত রাগের উদ্ভব হয়। তাই নবী (সা.) যেটি পছ্ন্দ করেছেন, সেটি হচ্ছে, ‘আল্লাহর আশ্রয় গ্রহণ করা।’ আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ইশতেহাদা করা। এটা হচ্ছে রাগের প্রথম ধাপ।

আউযুবিল্লাহিমিনাশ শায়তনির রাজিম পড়ার পর যদি দেখা যায় যে, রাগ কমে গেছে, তাহলে ভালো। তাহলে তিনি রাগ কিছুটা প্রশমন করতে পারলেন। রাগ থেকে মুক্ত হতে পারলেন।

আর যদি সেখানেও না হয়ে থাকে, তাহলে এটা বলা হয়েছে যে, তিনি অজু করতে পারেন। অজু করতে পারলেও রাগ কিছুটা প্রশমিত হতে পারে। রাগ কমতে পারে। যদি দেখেন তাতেও রাগ কমছে না, তাহলে সে সময় যে অবস্থায় থাকবেন তা থেকে অন্য অবস্থায় চলে যাওয়া। যেমন : দাঁড়িয়ে থাকলে বসে পড়া। এই অবস্থার পরিবর্তন হলে মানুষের মনের মধ্যে স্বাভাবিকভাবে রাগ আসলে যে অবস্থা তৈরি হয়ে থাকে, সেখান থেকে কিছুটা হালকা হতে পারে।

এটা মূলত নির্ভর করছে ব্যক্তির অবস্থার ওপর। অনেকের বিবেক-বিবেচনাও হারিয়ে যায়। যদি এটা প্রকট হয় তাহলে তিনি সবচেয়ে বেশি চেষ্টা করবেন যে কারণে রাগ হচ্ছে, সেখান থেকে নিজেকে সরিয়ে নেওয়া। তাহলে রাগটা ঠান্ডা হতে পারে। এটা হলো রাগ থেকে বাঁচার জন্য ইসলামের বিধান।

রাসুল (সা.) রাগ থেকে আল্লাহর বান্দাকে বিরত থাকতে বলেছেন। কারণ, রাগ এমন একটা অবস্থা যে, এর মাধ্যমে তাঁর যত হাসানাত বা ভালো কাজ আছে, সবগুলোকে নষ্ট করে দিতে পারে, ভস্মীভূত করে দিতে পারে। কারণ রাগের মাধ্যমে একজন ব্যক্তি নিজের বড় ধরনের ক্ষতি করতে পারে। তাই রাগ থেকে বিরত রাখার জন্য যত ধরনের চেষ্টা রয়েছে, সবগুলো করতে বলা হয়েছে যাতে করে রাগ থেকে আমরা নিজেরা বিরত থাকতে পারি।

রাগ মূলত মানুষের সবচেয়ে বেশি ক্ষতি করে। কারণ যখন কারো রাগ এসে যায়, তখন তাঁর কর্মকাণ্ড এমন হয় যে, পরবর্তী সময়ে নিজেকে লজ্জিত হওয়া ছাড়া তাঁর আর কোনো উপায় থাকে না। তখন সে ভাবে, আমার মতো লোক এই কাজ করেছি! নিজেও উপলব্ধি করে পারে না আমি এ কাজটি করেছি। তাই এ কাজ থেকে আমাদের দূরে সরে আসতে হবে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...