3.4k বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
তাবিজ ও পাথর সম্পর্কে গ্রামগঞ্জের মানুষের যে একটা রেওয়াজ রয়েছে, সে সম্পর্কে জানতে চাই।

image

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
 
সর্বোত্তম উত্তর

তাবিজ ও পাথর মূলত দুটোই এককথায় বলা যেতে পারে মানসিক প্রশান্তির এবং ছলনাময় একটা বাহন। এ ছাড়া আর কিছুই নয়। এটি প্রতারণার একটি উপকরণ। কারণ, এর মাধ্যমে মূলত না ভাগ্যের পরিবর্তন হয়, না কোনো রোগের চিকিৎসা হয়, না অন্য কিছু হয়। কিন্তু আমাদের সমাজের মধ্যে এটি ব্যাপকতা লাভ করেছে, এটি আমাদের বিশ্বাসের ওপর চলে গেছে। আমরা মনে করি, তাবিজ দিলে হয়তো আমরা সুস্থ হয়ে যাব। কিন্তু সুস্থ কীভাবে হব, সেটা আল্লাহু সুবানাহুতায়ালা কোরআনের মধ্যে স্পষ্ট করে বলে দিয়েছেন, ‘যদি আমি অসুস্থ হই, তাহলে তিনিই আমাকে সুস্থ করেন।’ তিনি মানে আল্লাহ। আল্লাহু সুবানাহুতায়ালাই আমাকে সুস্থ করবেন। এটাই হচ্ছে ইসলামের বিধান।

কিন্তু আমরা তাবিজের মধ্যে নিজেদের ইমানকে নিয়ে যাই এবং মনে করি যে এর মাধ্যমে সুস্থতা আসবে। ঠিক একই কথা পাথরের ব্যাপারেও। পাথরের কত কেরামত, কত কারিশমা বলা হয়ে থাকে। কিন্তু  যিনি বর্ণনা করছেন, তিনি নিজেই বিপথগ্রস্ত। তাঁর জীবনেও এই কারিশমাটা নেই। এর অর্থই হচ্ছে এগুলো প্রতারণামূলক বিষয়।

তবে ইসলাম এ ব্যাপারে সুস্পষ্ট বক্তব্য দিয়েছে। রাসূল (সা.) এক ব্যক্তির হাতের মধ্যে একটি পিতলের বালাজাতীয় দেখতে পেলেন। রাসূল (সা.) জিজ্ঞেস করলেন যে, ‘কেন এটি?’ তখন সেই ব্যক্তি বললেন, ওহান থেকে (দুর্বলতা, এক প্রকারের রোগ) সুস্থতার জন্য আমি এটি দিয়েছি। রাসূল (সা.) এরশাদ করলেন, যদি এই অবস্থায়, অর্থাৎ হাতে এই বালা থাকা অবস্থায় যদি তাঁর মৃত্যু হয়, তাহলে সে জান্নাত লাভ করতে পারবে না এবং সফলতা পাবে না। এখানে একদম স্পষ্ট বক্তব্য রাসূল (সা.) দিয়েছেন যে, এটি মূলত কোনোভাবেই ইমানদার ব্যক্তিদের সফলতার বিষয় নয়; বরং আমরা কীভাবে চিকিৎসা নেব, কীভাবে সত্যিকার নিজেদের বিপদাপদ হলে আল্লাহু রাব্বুল আলামিনের কাছে প্রত্যাবর্তিত হব, এ বিষয়গুলো স্পষ্ট ইসলামের মধ্যে উল্লেখ করা আছে।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

Eisob hocce gram -gonnjer kusongskar kotha.ei pathor tabij aisobe dia kono rog ba baggo poriborton kora jay na .Allah talai hocce baggo poriborton kari and rog mukti kari.eisobe trust korao gunah.

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...