48 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আতর কখন ব্যবহার করতে হাদিসে নিষেধ করা হয়েছে? এটা কি শরীরের নির্দিষ্ট কোনো অঙ্গে লাগাতে হয়?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

না, নির্দিষ্ট কোনো অঙ্গের বিষয়টি হাদিসে উল্লেখ আসেনি। আবার রাসূল (সা.) আতর ব্যবহার করতে নিষেধ করেছেন—এই মর্মেও কোনো সহিহ হাদিস সাব্যস্ত হয়নি।

আতর মূলত সুগন্ধি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। সুগন্ধি ব্যবহার করা জায়েজ। তবে নারীরা আতর ব্যবহার করবেন না, যখন তাঁরা বাইরে বের হবেন বা লোকসমাগম আছে, এমন জায়গায়, যেমন মার্কেটে যাবেন, তখন তাঁদের আতর ব্যবহার করা হারাম। কারণ, সে ক্ষেত্রে এর মাধ্যমে ফেতনা তৈরি হতে পারে বা অন্যের দৃষ্টি আকর্ষিত হতে পারে। এ কারণে এটি নিষেধ করা হয়েছে।

আর হজের সময় আতর ব্যবহারের কিছু বিধিবিধান আছে। হজের এহরাম বাঁধার পর থেকে আতরসহ সব ধরনের সুগন্ধি ব্যবহার করা নিষেধ। এহরামে যতক্ষণ থাকবেন, ততক্ষণ আতর ব্যবহার করা যাবে না।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9k টি প্রশ্ন

7.1k টি উত্তর

248 টি মন্তব্য

804 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...