106 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমার ভালো নাম ফরিদ আহমেদ খান এবং ডাকনাম মানিক। আমার এই ডাকনাম নিয়ে অনেক মানুষ মজা করে। আমি জানতে চাই, একজন মুসলমান যদি অন্য কোনো মুসলমানের নাম নিয়ে মজা বা বিদ্রূপ করে, তাহলে ইসলামে এটা কোন ধরনের পাপ? দয়া করে জানাবেন?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

নাম নিয়ে যদি ঠাট্টা-বিদ্রূপ কেউ করে থাকে, তাহলে এটি হারাম; কোনো সন্দেহ নেই। এটা বড় ধরনের গুনাহর কাজ। আল্লাহ সুবানাহুতায়ালা কোরআনের মধ্যে নিষেধ করেছেন যে, ‘তোমরা তোমাদের নাম, উপাধি এগুলো নিয়ে কাউকে বিদ্রূপ করো না, দুর্ব্যবহার করো না।’ এগুলো নিয়ে আপনি যে বলছেন নাম নিয়ে মজা করা, এগুলো কোনো ভালো কাজ নয়।

আবার এ নিয়ে আল্লাহ সুবানাহুতায়ালা আরো বলেছেন, ‘ইমানদার ব্যক্তিদের ইমান আনার পরেই এই কাজ অত্যন্ত নিকৃষ্টতম ফাসেকি কাজ।’

তাহলে বোঝা যাচ্ছে যে, এটি একেবারেই ফাসেকি কাজ, গর্হিত কাজ। আল্লাহ রাব্বুল আলামিনের কাছে এটি পছন্দনীয় কাজ নয়।

তাই লাকব, নাম ইত্যাদি নিয়ে ঠাট্টা-বিদ্রূপ করা জায়েজ নেই। এটি হারাম। আর মানুষকে আহত করার মতো কাজ তো ইসলামে অনুমোদন পেতেই পারে না।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...