552 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
মুখে নিয়ত না পড়ে নামাজের নিয়ত করা যাবে কি? যেমন : আমি যদি কিছু না পড়ে আল্লাহু আকবার বলে নিয়ত বাঁধি, তাতে আমার নামাজে কি ভুল হবে?


3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

নামাজে নিয়ত পড়ার কথা কোথাও আসেনি। নিয়ত করাটাই হচ্ছে নামাজের বিধান। নিয়ত পড়াটাই হচ্ছে নামাজের মধ্যে যেটা আসেনি, সেটা আমরা করছি। নামাজের মধ্যে নিয়ত পড়াটা প্রায় সব ওলামায়ে কেরামের ঐকমত্যে বিদআত।কারণ, নিয়তের জন্য কোনো শব্দ রাসূল (সা.) শিক্ষা দিয়ে যাননি। হাদিসের মধ্যে কোনো শব্দ সাব্যস্ত হয়নি। এমন কোনো বিধান নেই যে এই বাক্যগুলো পড়ে নিয়ত করতে হবে। নিয়তটা হচ্ছে অন্তরের সংকল্পের বিষয়, মুখে উচ্চারণ করার বিষয় না। সালাতের ইচ্ছাপোষণ করা যে, ফজর হলে ফজর, জোহর হলে জোহর, আসর হলে আসর ইত্যাদি, এটাই নিয়ত। এটা হলো একেবারে অন্তরের বিষয়, এটি মুখে উচ্চারণ করার বিষয় নয়। এটা মুখে প্রকাশ করার বিষয় নয়।সুতরাং প্রকাশ করার দরকার নেই। নিয়ত আপনি অন্তরের মধ্যে করবেন আর মুখে যেটা বলার বিষয়, সেটা হলো আল্লাহু আকবার, তাকবিরে তাহরিমা পড়েই সালাতের মধ্যে ঢুকবেন।এর জন্য আল্লাহর নবী (সা.) সুনানে তিরমিজি সহিহ হাদিসের মধ্যে এরশাদ করেছেন, ‘সালাতের মধ্যে প্রবেশ করার পদ্ধতিই হচ্ছে তাকবিরের মাধ্যমে।’এ কথা বলা হয়নি যে এই দোয়া পড়ে সালাতের মধ্যে আসবে। আল্লাহু আকবার বলে ঢোকাটাই হচ্ছে সালাতের মূল কাজ। এ জন্য এর নামই হচ্ছে ‘তাকবিরাতুল ইহরাম’ অথবা ‘তাকবিরাতুল তাহরিম’, যার মাধ্যমে সালাতের মধ্যে মানুষ প্রবেশ করবে।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

নামাজের সময় যে মুখে নিয়ত করতে হবে এমন কোনো হাদীছ নাই। আর যদি কেউ এমনটি করে থাকে তাহলে সে নামাজের নামে ভন্ডামি করলো। এই রীতি টা হানাফি মাযহাবে দেখা যায়। অথচ রাসূল (সা) ওযু করার আগে নিয়ত করতেন। আর হানাফী মাযহাবের লোকরা তার উল্টোটা করে।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নিয়ত না করলে চলবে কিন্ত আপনার অন্তরে থাকতে হবে কোন ওয়াক্তের নামাজ ও কয় রাকাআ।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...