86 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

দুই সেজদার মাঝে যখন বসে দোয়া পড়ব, তখন দৃষ্টি কোথায় থাকবে? শাহাদাত আঙুল কি তখনো নাড়াতে হবে?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

দৃষ্টির ব্যাপারে বলা হয়েছে যে, ‘তার আঙুলের যে ইশারা রয়েছে, সে ইশারা অতিক্রম করবে না’। তিনি যেই শাহাদাত আঙুল দিয়ে যে ইশারা করবেন সে ইশারা অতিক্রম করবে না। ইশারা যদি অতিক্রম না করে তাহলে তার দৃষ্টিটা নিবদ্ধ হবে একেবারেই তাঁর আঙুলের মধ্যেই। আঙুলের যে সীমা রয়েছে তার মধ্যেই দৃষ্টিটা নিবন্ধ হবে এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই, এর বাইরে তিনি দৃষ্টি দিতে পারবেন না।

আসলে এই দৃষ্টিটাকে নিবদ্ধ করা হয় মনোযোগটাকে সালাতের মধ্যে নিবিড় করার জন্য। একজনের দৃষ্টি যদি ডান-বাম করে, কোনোদিন তাঁর মনোযোগ ঠিক থাকবে না। ফলে সালাতের মধ্যে যত বেশি দৃষ্টি তাঁর এদিক সেদিক হবে, তত বেশি সালাতের মনোযোগ হারিয়ে যাবে, সালাতের মধ্যে তিনি সুন্দরভাবে কেরাত, জিকির, তাশাহুদ, দোয়া ইত্যাদি যেগুলো করা দরকার সেগুলো সালাতের মধ্যে করতে পারবেন না। এ জন্য মূলত দৃষ্টিটা নিবদ্ধ করে দেওয়া হয়েছে।

আর যখন শাহাদাত আঙুল দিয়ে ইশারা করবেন, ‘আঙুলটা নাড়াবেন এবং এর দ্বারা ইশারা করবেন আল্লাহ রাব্বুল আলামিনের তাওহিদের’, রাসুল (সা.)-এর হাদিস দ্বারা সেটি সাব্যস্ত হয়েছে। তাই আপনি যখনই দোয়া করবেন, তখনই ইশারা করবেন এবং আঙুল নাড়াবেন

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...