88 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

কোনো মুসলমান আল্লাহকে গড বলতে পারবেন কি?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আল্লাহ রাব্বুল আলামিনকে গড বলা জায়েজ। হারাম, নিষিদ্ধ, গর্হিত, অবৈধ—এ কথা শুদ্ধ নয়। কিন্তু গড বলাটা হচ্ছে আল্লাহ রাব্বুল আলামিনকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য; কাউকে বোঝানোর জন্য। এটা হলো আল্লাহতায়ালার সত্তার যে মহত্ত রয়েছে, সেটাকে বিস্তারিত বর্ণনা করার জন্য। কেউ আল্লাহ রাব্বুল আলামিনকে গড হিসেবে আখ্যায়িত করতে পারে।

কিন্তু আল্লাহ সুবানাহুতায়ালার জাতের জন্য ‘গড’ শব্দটাকে ব্যবহার করা এবং এই অর্থে যে এটা আল্লাহতায়ালার নাম অথবা তাঁর গুণাবলি, এটি জায়েজ নেই। কারণ, ‘গড’ শব্দটি ‘আল্লাহ’ শব্দের যে মর্মার্থ, তাৎপর্য সেটি ধারণ করতে পারে না। ‘আল্লাহ’ শব্দের মধ্যে যে বিশাল অর্থ রয়েছে, সেটি ‘গড’ শব্দের মধ্যে নেই এবং ‘গড’ শব্দের মধ্যে যেই অর্থটা রয়েছে, সেই অর্থটার মধ্যে ভালো-মন্দ দুইটাই রয়েছে। সেখানে আবার লিঙ্গ বিভাজন, পুংলিঙ্গ, স্ত্রীলিঙ্গ রয়েছে। ফলে ‘গড’ শব্দটা মূলত আল্লাহতায়ালার জাতের জন্য নাম অথবা সিফাত হিসেবে ব্যবহার করা জায়েজ নেই।

কিন্তু আল্লাহ রাব্বুল আলামিনের পরিচয় দেওয়ার জন্য ‘গড’ শব্দটি ব্যবহার করা জায়েজ রয়েছে। এতটুকু যদি কেউ উপলব্ধি করতে পারেন, দুয়ের মধ্যে পার্থক্য করতে পারবেন। আল্লাহতায়ালার সত্তা সম্পর্কে বর্ণনা দেওয়ার দিকটি, তাঁর গুণাবলি, তাঁর বৈশিষ্ট্য, তাঁর শ্রেষ্ঠত্ব ও তাঁর জাতের পরিচয় দেওয়ার বিষয়টি ব্যাপক, বিস্তৃত আল্লাহ রাব্বুল আলামিনের নাম ও গুণাবলি সাব্যস্ত করার দিক থেকে।নাম এবং গুণাবলির জন্য দলিল লাগবে। আল্লাহতায়ালার গুণাবলি সাব্যস্ত করতে হলে দলিল লাগবে। যেমন : শুধু গড শব্দ নয়, খোদা শব্দটিও আল্লাহ রাব্বুল আলামিনের জন্য সাব্যস্ত হবে না। তাঁর জাত হিসেবে, জাতের নাম হিসেবে অথবা জাতের গুণাবলি হিসেবে কেউ সাব্যস্ত করতে পারবে না। যদি করেন, তাহলে তিনি ভুল করেছেন। এটি শুদ্ধ নয়। কিন্তু আল্লাহু রাব্বুল আলামিনের পরিচয় দেওয়ার জন্য, একবারের ক্ষেত্রে বা সংবাদ দেওয়ার ক্ষেত্রে বা আল্লাহর জাতের বর্ণনা দেওয়ার জন্য এই শব্দগুলো ব্যবহার করা জায়েজ রয়েছে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

939 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...