29 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

পিতা-মাতা যদি মৃত্যুবরণ করে, সেই সংসারে যদি উপযুক্ত ছেলে পিতা-মাতার জানাজা দেয়, সে ক্ষেত্রে কাল কেয়ামতের ময়দানে কোনো ফয়সালা নিহিত আছে কি না।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

পিতা-মাতার জানাজা দেওয়ার ক্ষেত্রে আয়োজন করা নাকি নিজে পড়া। সেটা আপনি ব্যাখ্যা করলেন না। তবে পিতা-মাতার ওলি হচ্ছে ছেলে এবং সুন্নাহ হচ্ছে ছেলেই জানাজার সালাত পড়াবে, যদি সে উপযুক্ত হয়।

আর যদি নিজের সন্তান জানাজার সালাত পড়ান, সে ক্ষেত্রে বলা যায় তিনি ওলি হিসাবে তার হকটুকু আদায় করতে পেরেছেন। এটাই তার স্বার্থকতা। সুতরাং এটি ভালো কাজ। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

আর অতিরিক্ত কোনো ফায়দার বিষয়টি রাসুল (সা.)-এর কোনো হাদিস দ্বারা প্রমাণিত হয়নি। অর্থাৎ এর মাধ্যমে জান্নাত পেয়ে যাবে বা এর মাধ্যমে তার কবরের আজাব মাফ হয়ে যাবে, এ ধরনের কোনো ফায়দার কথা বা এ ধরনের কোনো উপকারিতার বিষয়টি রাসুলুল্লাহ (সা.)-এর কোনো হাদিস দ্বারা প্রমাণিত হয়নি।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...