46 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

ক্রিকেট, গলফ এই খেলাগুলোতে তো শারীরিক পরিশ্রম আছে। আমি যদি ইসলামিক বিধিবিধান মেনে এই খেলাগুলো পেশা হিসেবে গ্রহণ করি, তাহলে গ্রহণ করতে পারব কি না?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

যে খেলাগুলোর কথা উল্লেখ করেছেন, এগুলো হারাম নয়, বৈধ। আপনি ঠিকই বলেছেন। এই বিনোদনকে পেশা হিসেবে গ্রহণ করার ব্যাপারে এ যুগের ওলামায়ে কেরামের দ্বিমত রয়েছে। আলেমরা এ বিষয়টিকে তাখরিজ করার সময় এ বিষয়ের শরায়েই যে দৃষ্টিভঙ্গি আছে, সেটা কতটুকু গ্রহণযোগ্য হবে এটাকে বাস্তবায়নের দিক থেকে, সেটি ব্যাখ্যা করার সময় আলেমরা একটু দ্বিমত করেছেন। সেটি হলো এই যে, এটি শুধু খেলা, তাহলে এর বাস্তবতা হচ্ছে শুধু বিনোদন। এর থেকে অতিরিক্ত কোনো ফায়দা নেই। এর মাধ্যমে কেউ বেনিফিটেড (উপকৃত) হচ্ছে না।

তাই এই কাজের মাধ্যমে অন্যকে যে বিনোদন দেওয়া হচ্ছে, সেটা একেবারেই নগণ্য, সামান্য। এটাকে পেশা হিসেবে নেওয়া যেতে পারে না। কারণ এর মাধ্যমে কেউ উপকৃত হচ্ছে না। এমন কাজ যার মাধ্যমে মানুষ কোনোভাবেই উপকৃত হয় না, এ ধরনের কাজের ব্যাপারে একদল ওলামায়ে কেরাম বলেছেন যে এটাকে পেশা হিসেবে গ্রহণ করা যাবে না। এর মাধ্যমে আপনার ব্যক্তিগত ফায়দা হতে পারে, কিন্তু অন্যদের আপনি কিছুই দিচ্ছেন না সেখানে।

আরেক দল ওলামায়ে কেরাম বলেছেন, যেহেতু এ কাজটি বৈধ এবং বৈধ কাজগুলোকে যদি কোনো ব্যক্তি পেশা হিসেবে গ্রহণ করে, সেটা ইসলামী দৃষ্টিভঙ্গি অনুযায়ী বৈধ। তাই এটাকে পেশা হিসেবে গ্রহণ করা যেতে পারে। এ বিষয়ে মূলত আমাদের যতটুকু তাহকিক, উত্তম হচ্ছে কোনো ব্যক্তি এটাকে পেশা হিসেবে গ্রহণ না করা।

যেহেতু একদল ওলামায়ে কেরাম এটাকে জায়েজ বলেছেন, তাই কেউ যদি গ্রহণ করতে চান তাহলে তাঁদের বক্তব্য গ্রহণ করতে পারেন। কিন্তু এ ক্ষেত্রে আসলে শক্তিশালী কোনো অবলম্বন নেই, যার ওপর নির্ভর করে এ কথা বলা যেতে পারে যে এটাকে আমরা পেশা হিসেবে গ্রহণ করতে পারব। কারণ হচ্ছে, এটি একান্তই খেলা বা বিনোদন। যে বিনোদনের মাধ্যমে অনেকের উপকারের চেয়ে ক্ষতিই হয় বেশি। এ বিষয় নিয়ে আসলে আরো দীর্ঘ আলোচনা রয়েছে। আলহামদুলিল্লাহ, যথেষ্ট পেশা তো আছে গ্রহণ করার মতো। বৈধ পেশাগুলোর মাধ্যমে নিজেও উপকৃত হওয়া যায়, অন্যেরও উপকার করা যায়।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...