120 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
ব্যাংকিং সুদকে হারাম মনে না করায় আমি মেয়েদের বিয়েতে ফিক্সড করে রাখা সুদসহ টাকায় গহনা বানিয়ে দিয়েছিলাম। এরপর আমি তওবা করেছি। আমি এখন কোনোরকম সুদ গ্রহণ করি না। কিন্তু বর্তমানে আমার আর্থিক প্রয়োজনে মেয়েরা সে গহনা বিক্রি করে আমাকে সাহায্য করতে চাচ্ছে। আমি কি সেই টাকা নিতে পারব? অর্থাৎ সেই টাকা নিলে সুদ খাওয়ার গুনাহ হবে কি?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

না, সুদ খাওয়ার গুনাহ হবে কেন! তাঁরা যদি তাঁদের গহনা বিক্রি করে আপনাকে দেয় তাহলে সুদ খাওয়ার গুনাহ হবে না এবং আপনার জন্য জায়েজ আছে, আপনি সেটা গ্রহণ করতে পারেন।

তবে আপনি আগে যে কাজটি করেছেন এটি হারাম ছিল। সেটি ভুল ছিল। এ জন্য আল্লাহ রাব্বুল আলামিনের কাছে তওবা করতে হবে এবং আপনি তা করেছেন। আর এখন আপনি কোনো সুদও গ্রহণ করছেন না। আপনার মেয়েরা যদি আপনাকে এই গহনা বিক্রির টাকা দিতে চায় তাহলে আপনি তা নিতে পারবেন, তাতে কোনো অসুবিধা নেই।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...