84 বার ভিউ
"ত্বকের যত্ন" বিভাগে করেছেন
অল্প সময়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ১০টি সহজ মাস্ক !


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

শপিং করতে গিয়ে আমাদের অনেকেরই ত্বকের কিন্তু অনেক ক্ষতি হয়েছে। অনেকে হয়তো চিন্তায় পড়ে গেছেন এই অল্প সময়ে কীভাবে ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনা যাবে। সেক্ষেত্রে বিডি রান্নাঘরের এই দশটি ফেস মাস্ক আপনার অনেক কাজে লাগতে পারে। এর মধ্যে থেকে আপনার সুবিধামত যেকোনো একটি বেছে নিন এবং প্রতিদিন দুবার মুখে লাগান। তিন থেকে চারদিনের মধ্যেই আপনার রঙ অনেক উজ্জ্বল দেখাবে। এর আগে দেখছেন কালো ঠোঁট থেকে মুক্তি পাবার কার্যকরী উপায়।

০১ চন্দন, কাঁচা দুধ ও মধু

এই তিনটি উপাদানই খুব দ্রুত ত্বক ফর্সা করে। ১ চা চামচ চন্দন গুঁড়া, ১/২ চা চামচ কাঁচা দুধ আর ১/২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগাতে হবে। মিশ্রণটি শুাকানো পর্যন্ত অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। আপনি ত্বকের ঔজ্জ্বলের পার্থক্যটা প্রথম ব্যবহারেই বুঝতে পারবেন।

০২ চন্দন ও গোলাপজল

১ চা চামচ চন্দনের সাথে প্রয়োজনমত গোলাপজল মিশিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে মুখে লাগান ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে সাথে ফ্রেশও দেখাবে।

০৩ কেশর, দুধ ও মধু

৫- ৬টি কেশর ১ চা চামচ দুধে ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার এই দুধের সাথে ১/২ চা চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

০৪ কাঁচা দুধ ও গোলাপের পাঁপড়ি

কয়েকটি পরিষ্কার গোলাপের পাঁপড়ি নিয়ে সেগুলো ২ টেবিল চামচ কাঁচা দুধে ভিজিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর হামান দিস্তায় ভালো করে পিষে নিয়ে মুখে লাগাতে হবে। আধা ঘণ্টা পরে মুখ ধুয়ে ফেলতে হবে।

০৫ পাকা পেঁপে ও কলা

এক টুকরো পাকা পেঁপে ও এক টুকরো কলা একসাথে ভালো করে ম্যাশ করে নিতে হবে এবং মুখে লাগাতে হবে। ২০ মিনিট পর খুব ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে। এই মাস্কটি ইন্সট্যান্টলি মুখকে উজ্জ্বল করে দেয়। তবে যাদের ত্বক খুব তৈলাক্ত তারা এই মাস্কটি ব্যবহার না করলেই ভালো।

০৬ বেসন, হলুদ ও দুধের সর

এক চা চামচ বেসন, এক চিমটি হলুদ, ১ চা চামচ দুধের সর অল্প পানি দিয়ে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিতে হবে। আধা ঘণ্টা রেখে ধুয়ে নিতে হবে। এই মাস্কটি ত্বকের গভীর থেকে ময়লা পরিষ্কার করে ত্বক উজ্জ্বল করে তোলে।

০৭ টকদই, মধু, লেবু ও চন্দন

দুই চা চামচ টকদই, এক চা চামচ মধু, এক চা চামচ লেবুর রস, এক চা চামচ চন্দন গুঁড়া ভালো করে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন এবং মুখে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টা। এরপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

০৮ আলু, দুধ ও মধু

আলুর রস দুই টেবিল চামচ, দুধ ১ চা চামচ আর মধু ১ চা চামচ ভালো করে মিশিয়ে নিন এবং মুখে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। আলু প্রাকৃতিক ব্লিচ আর দুধ ও মধু ময়েশ্চারাইজার। কাজেই এই মাস্ক লাগালে ত্বক ফর্সা হবার সাথে সাথে তা ত্বকের ময়েশ্চার ধরে রাখবে।

০৯ মুলতানি মাটি, টমেটো ও লেবু

এক চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ টমেটোর রস ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে আসলে হালকা হাতে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০ শশা, লেবু ও হলুদ

দুই চা চামচ শশার রস, এক চিমটি হলুদ ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...