84 বার ভিউ
"ত্বকের যত্ন" বিভাগে করেছেন
জেনে নিন ৪টি প্রাকৃতিক উপাদানে ত্বকের ব্লিচ করবেন কিভাবে ?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য অনেকেই ব্লিচ করে থাকেন। ব্লিচ ত্বকের কালো দাগ দূর করে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেয়। ব্লিচ করা বলতে অনেকেই পার্লারে ব্লিচিং ফেসিয়াল অথবা ব্লিচ ক্রিম ব্যবহার করাকে বুঝিয়ে থাকেন। ব্লিচিং ক্রিমে অথবা ব্লিচিং ফেসিয়ালে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়, বিধায় এটি ত্বকের ক্ষতি করে থাকে। প্রাকৃতিকভাবে ঘরে করে ফেলতে পারেন ব্লিচ, তাও কোন রাসায়নিক পদার্থ ব্যবহার না করে! তাহলে জেনে নিন বিডি রান্নাঘরের দেওয়া ৪টি প্রাকৃতিক উপাদানে ত্বকের ব্লিচ।

১। লেবু, মধু এবং দুধ

১ টেবিল চামচ গুঁড়ো দুধ, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ মধু এবং ১/২ চা চামচ বাদাম তেল ভাল করে মিশিয়ে নিন। এবার এটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিন বার ব্যবহার করুন। এটি শুষ্ক ত্বকের জন্য বেশ কার্যকরী।

২। ওটমিল এবং টমেটো

ওটমিল এবং টমেটোর রস ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ওটমিল ত্বক এক্সফলিয়েট করে ত্বক পরিষ্কার করে থাকে। টমেটোর রস ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৩। টকদই

১ টেবিল চামচ টকদই, ১ থেকে ২ চা চামচ মধু ভাল করে মিশিয়ে নিন, এবার এটি ত্বকের কালো স্থানে লাগিয়ে রাখুন। ১৫ থেকে ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া শুধু টকদই ত্বকে ব্যবহার করতে পারেন। টকদই ত্বকে আলতো হাতে ম্যাসাজ করে নিন। ৩ থেকে ৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করতে পারবেন। টকদই প্রাকৃতিকভাবে ব্লিচিং করে থাকে।

৪। চন্দনের পেস্ট

সমপরিমাণ লেবুর রস, টমেটোর রস, শসার রস এবং চন্দনের গুঁড়ো ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্টটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই প্যাকটি ব্যবহার করতে পারেন। এই প্যাকগুলো নিয়মিত ব্যবহার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকের কালো দাগ দূর করে থাকে। কোনরূপ পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া এই প্যাকগুলো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.1k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...