102 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

ইবলিস কি আগে ফেরেশতা ছিল?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

না। ইবলিস আগে ফেরেশতা ছিল না। আল্লাহ সুবহানাহুতায়ালা পবিত্র কোরআনে স্পষ্ট করে বলেছেন, ‘ইবলিস জিনদের মধ্যে অন্তর্ভুক্ত ছিল। অর্থাৎ জিন ছিল এবং আল্লাহ রাব্বুল আলামিনের নির্দেশের ব্যাপারে অবাধ্য হলো, নির্দেশ থেকে অমান্য করে বেরিয়ে গেল, সে হচ্ছে জিন।’

সুতরাং ইবলিস ফেরেশতাদের মধ্যে অন্তর্ভুক্ত ছিল না, জিন ছিল। কিন্তু আল্লাহ সুবহানাহুতায়ালা তাকে মর্যাদা দিয়েছেন। ফলে ফেরেশতাদের সঙ্গে তার অবস্থান ছিল এবং তার অবস্থান ছিল অত্যন্ত মর্যাদাপূর্ণ। কিন্তু সে মর্যাদাটুকু সে আল্লাহর নির্দেশ লঙ্ঘন করার কারণে রক্ষা করতে পারেনি।

ইবলিস সর্বপ্রথম ব্যক্তি, যে আল্লাহর নির্দেশ অমান্য করেছে এবং অহংকার করেছে। আল্লাহতায়ালা কোরআনে কারিমে এরশাদ করেছেন, ‘অস্বীকার করল এবং অহংকার করল, ফলে সে কাফেরদের মধ্যে অন্তর্ভুক্ত হয়ে গেল।’

তাই মর্যাদার অনেক ওপরে ওঠার পরও এই চিন্তা করার সুযোগ নেই যে, আমি তো বড় কিছু হয়ে গিয়েছি। কারণ, যেকোনো অবস্থায় আবার মর্যাদার সর্বশেষ পর্যায়ে চলে আসতে পারে। কোথায় জিনদের মধ্য থেকে ফেরেশতাদের মধ্যে তার অবস্থান করে নিয়েছিল। আবার সর্বশেষ একেবারেই লাঞ্ছিত, বঞ্চিত মাহরুম ব্যক্তিদের মধ্যে নিজের অবস্থান নির্দিষ্ট করে নিল।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...