96 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

মহানবী (সা.) কি নূরের তৈরি?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

মহানবী (সা.) এবং অন্য নবী ও রাসূলরা নূরের তৈরি নন। সব নবী ও রাসূল আদম সন্তান। আদমকে (আ.) যা থেকে সৃষ্টি করা হয়েছে, ঠিক সব নবী ও রাসূল তা থেকে সৃষ্ট। আল্লাহ রাব্বুল আলামিন কোরআনের মধ্যে স্পষ্ট করে বলেছেন যে, ‘আদমকে (আ.) সৃষ্টি করে দিয়েছেন মাটি থেকে।’

তাই আদমের (আ.) সন্তান যাঁরা কেয়ামত পর্যন্ত আসবে, এঁরা সবাই কিন্তু স্বাভাবিকভাবেই মাটি থেকে সৃষ্ট। পরবর্তী সময়ে আল্লাহ সুবানাহুতায়ালা মাটির এই প্রক্রিয়াকে পরিবর্তন করেছেন। পরবর্তী সময়ে মাটিতে সেটিকে রাখা হয়নি।

সরাসরি আল্লাহ রাব্বুল আলামিন মাটি থেকে সৃষ্টি করেছেন আদম (আ.)-কে। এর পর আদমের ওরসে বাকি যাঁরা জন্মগ্রহণ করেছেন, এঁরা সবাই সৃষ্টি হয়েছেন। কিন্তু এরা মূলত বীর্য থেকে সৃষ্টি হয়েছেন। প্রথম সৃষ্টিটি মাটির অন্য রকম এবং এর একটি অংশ রয়ে গেছে। সেটা হচ্ছে, এই বীর্যের মধ্যেই মূলত মাটির একটা অংশ রয়েছে, যেহেতু এটাকে মাটি থেকে সৃষ্ট করা হয়েছে।

এটি সব নবী ও রাসূলের বৈশিষ্ট্য। এঁরা মানুষ। যদি তাঁরা জিন হতেন, তাহলে মানুষ তাঁদের দেখতে পেত না, মানুষ তাঁদের আনুগত্য করতে পারত না। যদি তাঁরা ফেরেশতা হতেন, তাহলে মানুষ ভয়ে পালিয়ে যেত। কারণ, মানুষ তাঁদের স্বাভাবিক অবস্থায় পেত না। মানুষের কাছে তাঁরা দাওয়াত পৌঁছাতে পারত না। এ জন্য আল্লাহ সুবানাহুতায়ালা ফেরেশতাদের থেকেও নবী ও রাসূলদের প্রেরণ করেননি। আবার জিনদের কাছ থেকেও প্রেরণ করেননি; বরং আল্লাহতায়ালা মানুষের কাছ থেকেই নবী ও রাসূলদের প্রেরণ করেছেন। কারণ কোরআনের মধ্যে বলেছেন, ‘যাতে করে মানুষের কাছে মানুষের বক্তব্যগুলো, আল্লাহর কথাগুলো স্পষ্ট করে তুলে ধরতে পারে।’

কারণ মানুষ মানুষের কাছে যে বক্তব্য দিতে পারবে, সেটা জিন অথবা অন্য কেউ সে বক্তব্য দিতে পারবে না।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...