131 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

কবর জিয়ারতের সঠিক নিয়ম কোনটি? শুনেছিলাম যে, কবরস্থানে গিয়ে কোনো কোরআন তিলাওয়াত করা যায় না। এটা নিয়ে একটু বিভ্রান্তিতে আছি।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

কবর জিয়ারতের সঠিক নিয়ম হচ্ছে, রাসুল (সা.) কবরে যাওয়ার পরে কবরবাসীর জন্য একটি সালাম বা দোয়া রাসুল (সা.) শিক্ষা দিয়েছেন। সে দোয়াটি আসসলামু আলাইকুম এবং এখানে রাসুল (সা.) তারপর বলেছেন যে, কবরবাসীর জন্য আপনি দোয়া করবেন। কবরবাসীর জন্য আপনি যে কোনো ধরনের দোয়া করতে পারেন, আল্লাহ ওয়ার হামহুম ওয়া আফিহিম ওয়াফু আনহু এ ধরনের যত দোয়া রাসুল (সা.) শিক্ষা দিয়েছেন, সেগুলো যে কোনো ধরনের দোয়া করতে পারেন। আর যদি সে দোয়াগুলো মুখস্থ না থাকে আপনার জন্য জায়েজ আছে তাঁদের জন্য বাংলা ভাষাতেও দোয়া করতে পারেন। যেমন, আল্লাহ রাব্বুল আলামিন তাঁদের জান্নাত দান করুন, তাঁদের কবরের আজাব মাফ করে দেন।

মুখস্থ যে কোরআনের আয়াতগুলো জানা আছে, সেই আয়াত পড়ে কি দোয়া করতে পারবেন?

কোরআনের আয়াত তো দোয়া না। অনেকে হয়তো ফজিলত মনে করেন। কবরের সামনে কোরআনের আয়াত তিলাওয়াতের কোনো বিষয় এখানে নেই। তিলাওয়াত আসবে না, শুধু দোয়া আসবে সেখানে।

এরপর আপনি তাঁদের কল্যাণের জন্য দোয়া করতে পারেন, এর সঙ্গে আপনি নিজের জন্যও দোয়া করতে পারেন। তবে দোয়াটা পুরোটাই হতে হবে আল্লাহ রাব্বুল আলামিনের কাছে। দোয়া কিন্তু কবরবাসীর কাছে করলে সেটা শিরক হয়ে যাবে। 

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...