35 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
একবার টেলিভিশনে শুনেছিলাম, আমরা যখন কোরবানি দেওয়া শুরু করব, তখন প্রথমে নবীজির পক্ষ থেকে শুরু করতে হবে, অর্থাৎ প্রথমবার নবীজির পক্ষেই কোরবানি দিতে হবে? এ সম্পর্কে সঠিক তথ্য দেবেন?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

কারো ওপর যদি কোরবানি ওয়াজিব হয় অথবা সুন্নত হয়, কোরবানির মাসায়ালার মধ্যে আলেমদের দ্বিমত আছে। একদল ওলামায়ে কেরাম এটাকে ওয়াজিব বলেছেন। যদি কারো ওপর কোরবানি ওয়াজিব হয়, তাহলে তিনি তাঁর পক্ষ থেকেই কোরবানি দেবেন।

আর নবী (সা.)-এর পক্ষ থেকে কেন কোরবানি দেবেন? নবী (সা.)-এর পক্ষ থেকে কোরবানি দেওয়ার কোনো প্রয়োজন নেই। কারণ, উম্মতের যত আমল আছে, সব আমলের সওয়াব নবী (সা.) অবশ্যই পাবেন। হকদার, তিনি পেয়ে যান। আর নবী (সা.)-এর সওয়াবেরও তো প্রয়োজন নেই। নবীজি সওয়াবের জন্য মোহতাজ নন। এটা ভুল কথা। টেলিভিশনের এই বক্তব্য ভুল কথা।

নবী (সা.) এই উম্মতের সব ভালো কাজের দিকনির্দেশনা দিয়ে গেছেন। হাদিসের মধ্যে নবী (সা.) বলেছেন যে, ‘ভালো কাজের প্রতি যে দিকনির্দেশনা দেয়, সে ওই ভালো কাজ যে করেছে তাঁর মতোই সমান সওয়াব পাবে।’

নবী (সা.) সওয়াব এমনিই পেয়ে যাবেন। আপনি কোরবানি করার সঙ্গে সঙ্গেই এর সওয়াবটাই নবীজির আমলনামায় যোগ হয়ে যাবে। যেহেতু আমরা তাঁর উম্মত এবং তিনি আমাদের এটা শিখিয়েছেন,  তাই এর জন্য নবী (সা.)-এর পক্ষ থেকে কোরবানি করতে হবে, এ কথা শুদ্ধ নয়।


আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...