49 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমাদের দেশের সার্বিক রাজনৈতিক অবস্থা মিলিয়ে যদি ভোট না দিই, তবে কি গুনাহগার হব?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ভোট দেওয়া কি সওয়াবের কাজ? না। এটি সওয়াব বা গুনাহের কাজ কোনোটিই না। এটা ব্যক্তিগত বিষয়। কিন্তু এটি যে দায়িত্বের বিষয়, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। আর ভোট না দিলে তিনি গুনাহগার হবেন, ব্যাপারটি এমন নয়। কারণ এটি শরিয়তের বিধানের সঙ্গে সম্পৃক্ত নয়। শরিয়তের ফরজ, ওয়াজিব, নফলের সঙ্গে সম্পৃক্ত নয়।

তবে নাগরিক হিসেবে একজন ব্যক্তিকে কিছু অধিকার দেওয়া হয়েছে। যেমন- দুটি মন্দ লোক মহল্লায় নির্বাচনে দাঁড়াল। এখন যদি ভালো লোকগুলো সব নীরবে ঘরে বসে থাকে, ভালো লোককে ভোট না দেয়, আর মন্দ লোক তাঁর অর্থের জোরে, মাস্তানির জোরে কিছু ভোট আদায় করে। মন্দ লোকের শাসন তো আমাদের কাম্য নয়। সেখানে দায়িত্বের জায়গাটি চলেই আসে।

মোট কথা, যেহেতু শরিয়তের বিধান না, সেহেতু কেউ যদি না চায় সে ভোট নাও দিতে পারে। আর সামাজিক দায়-দায়িত্বের দিক থেকে সেটা তার নিজস্ব বিবেচনার বিষয়। তবে কোনো সন্দেহ নেই একটি সমাজে বসবাস করলে ন্যায়ের প্রতিষ্ঠা, অন্যায়ের প্রতিরোধ করতে হবে। মানুষ যেহেতু সামাজিক জীব, মানুষের যেহেতু সামাজিক অবস্থান রয়েছে, সে জন্য সেখানে তাঁর দায়িত্ব যেগুলো রয়েছে, সেগুলোকে আনজাম দেওয়া কোনো কোনো সময় তাঁর করণীয়র মধ্যে পড়ে, ন্যায়ের পক্ষে অবস্থান গ্রহণ করতে হবে।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9k টি প্রশ্ন

7.1k টি উত্তর

248 টি মন্তব্য

804 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...