175 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

ছোটবেলা থেকে শুনে আসছি বিয়ে করা নাকি ফরজ। আমি আসলে জানতে চাই, বিয়ে করা কি ফরজ নাকি সুন্নত?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। শুনে এসেছেন যখন ফরজ, তাহলে ফরজই মনে করেন। আবার সুন্নতও মনে করতে পারেন। নবী (সা.) যেহেতু করেছেন, তাই সুন্নত। আর ফরজ হবে, যদি আপনার চাহিদা থাকে, আপনার যদি আশঙ্কা থাকে আপনার নৈতিক যে পবিত্রতা রয়েছে সেটি রক্ষা হবে না, যেকোনো ধরনের অপরাধ, অন্যায়, ব্যাভিচারের মধ্যে লিপ্ত হতে পারেন, তাহলে আপনার জন্য ফরজ। মূলত এখানে বিয়ের বিধানটি নির্ভর করছে ব্যক্তির ওপর। বিষয়টি আপেক্ষিক। কারো জন্য ফরজ, কারো জন্য সুন্নত। এর বিভিন্ন পর্যায় রয়েছে।

কেউ যদি নিজেকে সংযত করতে পারেন, বিয়ে করতে না চান, সে ক্ষেত্রে তাঁর কোনো গুনাহ হবে না। তিনি যদি মনে করেন, তাঁর কোনো আশঙ্কা নেই, নৈতিক অবক্ষয় হবে না এবং যদি মনে করেন বিয়ে না করলেও চলবে, তাহলে তাঁর জন্য জায়েজ আছে বিয়ে না করা। এটি ব্যক্তিগত সিদ্ধান্ত।মানুষের সৃষ্টির যে রহস্য, তাঁর জৈবিক যে চাহিদা, এ সবকিছু বিবেচনা করলে তো বিয়ে করাটা স্বাভাবিক। যেমন : খাবারটা মানুষের জন্য ফরজ না সুন্নত? এটা হলো জৈবিক প্রয়োজন। এ জন্য কোরআন ও হাদিসের মধ্যে এ বিষয়গুলো নিয়ে বেশি উৎসাহিত করা হয়নি। কারণ, এগুলো মানুষ করবেই। মানুষ নিজেই বুঝতে পারবে

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...