92 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

মলমূত্র ত্যাগ করার পর টয়লেট পেপার, কুলুপ ব্যবহার করা কি জরুরি? পানি ব্যবহারের সময় মল যদি হাতে লাগে, তাহলে কি শরীর নাপাক হয়ে যাবে? অনেকে বলে থাকেন, মল যদি হাতে লাগে তাহলে নাকি ৪০ দিন পর্যন্ত শরীর নাপাক থাকে। এ কথা কি সত্য?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

টয়লেট পেপার অথবা ঢিলা ব্যবহার করা জরুরি নয়। যদি পানি থাকে, তাহলে পানির মাধ্যমেই পবিত্রতা হাসিল করা জায়েজ।

আর এ কথাও সত্য নয় যে, যদি কোনো কারণে হাতে মল লেগে যায়, তাহলে ৪০ দিন পর্যন্ত শরীর নাপাক থাকবে। যেহেতু বর্তমানে টিস্যু পাওয়া যায় এবং পরিচ্ছন্নতার জন্য এ কাজ খুবই সুন্দর। আর ইসলামের বিধানেও যেহেতু পরিচ্ছন্নতার বিষয়টিকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে, তাহলে সে ক্ষেত্রে টয়লেট টিস্যু ব্যবহার করতে পারেন। তার পর পানির মাধ্যমে পরিপূর্ণ পবিত্রতা হাসিল করতে পারেন।

তবে দুটি একসঙ্গে করলে সেখানে কোনো ধরনের আশঙ্কা থাকল না। এটা শুধু পরিচ্ছন্নতার সঙ্গে সম্পৃক্ত বিষয়, ইসলামের বিধান নয়। ইসলামের বিধান হচ্ছে তাহারাত হাসিল করা। তাহারাত হাসিলের মূল হচ্ছে পানি। পানির মাধ্যমে তাহারাত করলেই যথেষ্ট। 

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...