53 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমি একজন মাওলানার ওয়াজ শুনেছিলাম যে, একজন লোক যদি দিনে একটি মিথ্যা কথা বলে তাহলে ৪০ দিন ইবাদত করলেও সেই ইবাদত আল্লাহর কাছে গণ্য হবে না। এই ব্যাপারে আমি জানতে চাচ্ছি এবং মিথ্যার ব্যাপারে মোহতারাম যেন একটু ভালোভাবে বুঝিয়ে বলেন।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আর কি বুঝাব ! আপনিই তো বলেছেন যে, একটি মিথ্যা বললে ৪০ দিন আমল কবুল হবে না। মানুষের সঙ্গে মিথ্যা বললে ৪০ দিন আমল কবুল হবে না। আর যিনি আল্লাহ এবং তাঁর রাসুলের ওপর মিথ্যা আরোপ করেন, তাঁর কতদিনের আমল কবুল হবে না?

আপনার ওই মাওলানা সাহেব তো মূলত সেই কাজটিই করেছেন। রাসুল যা বলেননি, তিনি রাসুলের সঙ্গে সেটি যুক্ত করেছেন। তিনি আল্লাহ এবং তার রাসুলের ওপর মিথ্যা আরোপ করেছেন। এটি হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি। এই মর্মে কোনো সহিহ হাদিস নেই।

তবে আমার নবী (সা.) হাদিসের মধ্যে বলেছেন, ‘তোমাদেরকে সবচেয়ে বড় কবিরা গুনাহ যে আছে সেগুলো সম্পর্কে জানাব না?’ (সহীহ বুখারী)। সবচেয়ে বড় কবিরা গুনাহের মধ্যে রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা জেনে রাখ, মিথ্যা কথা বলা, মিথ্যা কথা বলা’। রাসুল (সা.) বারবার বলছিলেন। বর্ণনাকারী বলছিলেন, “আমরা মনে মনে বলছিলাম যে নবী যদি চুপ করতেন, আমরা তো বুঝে গেছি।’ এত গুরুত্ব দিচ্ছিলেন যে নবী (সা.) হেলান দেওয়া অবস্থায় ছিলেন, তিনি বসে পড়লেন। তারপর তিনি বললেন, ‘মিথ্যা কথা বলা, মিথ্যা স্বাক্ষ্য দেওয়া।’”

তাই এটি বড় ধরনের যে কবিরা গুনাহ রয়েছে তার মধ্যে একটি, যার মাধ্যমে আল্লাহর বান্দা একপর্যায়ে মিথ্যা বলতে বলতে আল্লাহ রাব্বুল আলামিনের কাছে সে মিথ্যাবাদী হিসেবে লিপিবদ্ধ হয়ে যায়। পরবর্তী সময়ে জাহান্নাম ছাড়া তার আর কোনো স্থান থাকে না। তাই এ ব্যাপারে আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে।

আর পবিত্র রমজান মাসে আমরা যে কষ্ট করে রোজা রাখি, এই মিথ্যা কথা এবং কাজ যদি ত্যাগ না করি তাহলে আমাদের উপবাসেরও তো আল্লাহর কোনো প্রয়োজন নেই। আমাদের সিয়াম হবে না। সিয়ামের মূল মর্ম হারিয়ে যাবে।  

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...