63 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমি অনেক বছর আগে ঠিকমতো নামাজ পড়তাম না। আমার বয়স এখন ৩৬। হয়তো বা ১৫-২০ বছর অজ্ঞতাবশত আমি ঠিকমতো রোজা, নামাজ আদায় করিনি। অনেক হুজুর বলেছেন, নামাজের উমরি কাজা করতে হবে। আমার যত বছর নামাজ কাজা হয়েছে, সেগুলো প্রতি ওয়াক্ত নামাজের সঙ্গে আদায় করতে হবে। এখন আমি কি করতে পারি? 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

নামাজ, রোজা যেগুলো আপনি ইচ্ছাকৃতভাবে আদায় করেননি, না জানার কারণে অথবা অলসতার কারণে, সেগুলোর জন্য আল্লাহ রাব্বুল আলামিনের কাছে অত্যন্ত বিনয়ের সঙ্গে এবং অনুতাপের সঙ্গে তওবা করবেন। আল্লাহ সুবানাহুতায়ালা আপনার এই তওবা কবুল করবেন, যদি আপনি সত্যিকারভাবে অনুতপ্ত হয়ে আল্লাহর নিকট তওবা করেন। আর এখন থেকে আপনি সালাম, সিয়াম যা আছে ফরজ, সেগুলো নিয়মিত আদায় করবেন।

আরেকটি কাজ আপনি করবেন সেটি হলো, বেশি বেশি নফল সালাত, সিয়াম আদায়ের চেষ্টা করবেন। যেহেতু আপনার ঘাটতি আছে, এ ঘাটতিটুকু পূরণের জন্য আল্লাহ রাব্বুল আলামিনের কাছে এ কাজগুলো আপনাকে করতে হবে।

হিসাব করে উমরি কাজা আদায় করার দরকার নেই। শুধু বেশি বেশি নফল সালাত, নফল সিয়াম আদায় করবেন। আর হিসাব করে যে উমরি কাজার কথা আপনি বলেছেন, এটি ইসলামী শরিয়া অনুযায়ী শুদ্ধ নয়।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...