61 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আপনাদের একটি অনুষ্ঠানে এক হুজুরের কাছে একদিন আমি শুনেছি যে, টেস্টটিউব বেবি নেওয়া জায়েজ আছে। তো, এখন আমরা জানতে চাইছি, আধুনিক চিকিৎসায় যদি কোনো মহিলার ডিম্বাণু ম্যাচিউরড না হয় বা ওই ডিম্বাণু থেকে বাচ্চার জায়গোট ফর্ম করতে অসুবিধা হয়, সে ক্ষেত্রে ইসলামে কি অন্য কোনো মহিলার ডিম্বাণু দিয়ে ভ্রূণ সৃষ্টি করে সেই ভ্রূণকে তাঁর স্ত্রীর গর্ভে দিয়ে বাচ্চা নেওয়া যেতে পারে কি না। 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

আমরা এ বিষয়টি স্পষ্ট করেছি। যেখানে আমরা বলেছি জায়েজ রয়েছে, সেখানে আমরা বলেছি যে সব ওলামায়ে কেরাম শর্ত করেছেন, স্বামী এবং স্ত্রীর কাছ থেকেই ডিম্বাণু ও শুক্রাণু দুইটা গ্রহণ করে তারপর সেটাকে ফার্টিলাইজ করতে হবে।

কিন্তু যদি স্ত্রীর ডিম্বাণু ম্যাচিউরড না হয়ে থাকে, সে ক্ষেত্রে যদি কোনো আধুনিক চিকিৎসা থাকে, সে চিকিৎসা ব্যবস্থা নিতে হবে। কিন্তু অন্যের ডিম্বাণু নিয়ে যদি সেটাকে ম্যাচিউরড করা হয়, এটি সব ওলামায় কেরামের ঐকমত্যে হারাম।

ডিম্বাণু ও শুক্রাণু হতে হবে অবশ্যই স্বামী ও স্ত্রীর। বাইরে কারো থেকে এর কোনোটাই নেওয়া যাবে না।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9k টি প্রশ্ন

7.1k টি উত্তর

248 টি মন্তব্য

804 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...