92 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন
এশার নামাজে বিতর নামাজ আদায়ের পর তাহাজ্জুদ পড়লে কি পুনরায় বিতর নামাজ আদায় করতে হবে?


1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

তাহাজ্জুদের নামাজের পর যদি আপনি বিতর নামাজ আদায় করতে চান, তাহলে তা করতে পারবেন। তবে একবার বিতর আদায় করার পর দ্বিতীয়বার বিতর পড়ার দরকার নেই এবং তা জায়েজও নয়। যেহেতু রাসূল (সা.) নিষেধ করে দিয়েছেন, ‘এক রাতের ভেতর দুটি বিতর নেই।’

সুতরাং কেউ যদি সন্ধ্যারাতে বিতর আদায় করে থাকেন, তাহলে তাঁর জন্য তাহাজ্জুদ নামাজে বিতর আদায় করা জায়েজ নয়। কিন্তু এ ক্ষেত্রে উত্তম হচ্ছে, সন্ধ্যারাতে যদি কেউ দুই রাকাত বিতর আদায় করে থাকেন, তাহলে তাহাজ্জুদ নামাজের সময় প্রথমেই তিনি এক রাকাত বিতর পড়ে সালাম ফেরাবেন। এর ফলে তাঁর আগের বিতর নামাজ যোগ হয়ে যাবে। তার পর তিনি দুই রাকাত, দুই রাকাত করে তাহাজ্জুদ নামাজ পড়বেন।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

961 জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...