42 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

আমাদের দেশের অনেক এলাকার মানুষ সৌদি আরবের সঙ্গে মিল করে দুটি ঈদ উদযাপন করে থাকেন। এটা কি শরিয়তসম্মত?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

তাদের এ কাজটি শুদ্ধ নয়। কারণ, ঈদের ঘোষণা না এলে ঈদ পালন করা জায়েজ না। একটি সামষ্টিক বিষয় এর সঙ্গে জড়িত রয়েছে। রাসূল (সা.) হাদিসের মধ্যে বলেছেন, ‘যেদিন মানুষ রোজা শুরু করবে, সেদিন থেকে রোজা পালন করা হবে আর ইফতার বা ঈদ, যেদিন মানুষ ইফতার বা ঈদ পালন করবে সেদিন।’ সুতরাং এটি সামষ্টিক ঘোষণার সঙ্গে সম্পৃক্ত এবং এ বিষয়ে ঘোষণা দেবেন সরকার বা রাষ্ট্রপ্রধান।

এটি শুদ্ধ না হওয়ার পেছনে আরো একটি বিষয় হচ্ছে, কেন সৌদি আরবের সঙ্গে ঈদ পালন করা হবে? আদৌ কি আমাদের কোনো ইবাদত সৌদি আরবের সঙ্গে পালন করার কথা বলা হয়েছে? সৌদি আরব ও বাংলাদেশে কি একই সময় সূর্যোদয় ও সূর্যাস্ত হয়? চাঁদ কি একই সময় উদয় হয় ও অস্ত যায়?

এই ধারণা শুদ্ধ নয় যে, কোনো ইবাদত আমরা সৌদি আরবের সঙ্গে করব। কারণ, সৌদি আরবের সঙ্গে কোনো ইবাদত করার নির্দেশনা আমাদের দেওয়াই হয়নি। সৌদি আরব না থাকলে কি আমরা কোনো ইবাদত করব না? সুতরাং এ কাজটি মোটেও শুদ্ধ নয়।

কেউ বলতে পারেন যে, সৌদি আরবের সঙ্গে ঈদ পালন করছি। কারণ, তারা আগে চাঁদ দেখেছে। এটি সহিহ নয়। যদি তাই হয়, তাহলে সৌদি আরবের আগে যারা চাঁদ দেখেছে, তাদের সঙ্গে ঈদ পালন করা উচিত। সুতরাং এখানে বড় ধরনের ভুল এবং বিভ্রাট রয়েছে।

তৃতীয়ত, আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, সৌদি আরবের সঙ্গে আমাদের যেমন ভৌগোলিক কোনো মিল নেই, তেমনি চান্দ্রিক বর্ষ অথবা সৌরবর্ষ কোনোটির সঙ্গেই মিল নেই। তাই কোনোভাবেই একে একদিনে মেলানো যাবে না। একদিন আগে ও পরের হিসাবে ধরতে হবে। এটি ভৌগোলিক বাস্তবতা।

এ প্রসঙ্গে রাসূল (সা.) বলেছেন, ‘চাঁদ না দেখা পর্যন্ত তোমরা সিয়াম (রোজা) পালন করবে না, অনুরূপভাবে যতক্ষণ পর্যন্ত নতুন চাঁদ না দেখবে, তোমরা ঈদ পালন করবে না।’ তাই কোনো ব্যক্তি যদি চাঁদ দেখে রোজা রাখে এবং ঈদ পালন করে, তাহলে চোখ বন্ধ করে সে সুন্নাহ অনুসরণ করেছে। আর যদি কোনো ব্যক্তি সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে, তাহলে সে চাঁদ না দেখে তা পালন করছে। এটি সম্পূর্ণ ভুল।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...