48 বার ভিউ
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন

বিতরের নামাজ তিন রাকাত। দ্বিতীয় রাকাতে কি বসব, নাকি দাঁড়িয়ে যাব? নাকি বসে তাশাহুদ পড়ব? 

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

বিতরের নামাজ হচ্ছে মূলত রাতের নামাজ। রাতের নামাজগুলো বিজোড় করার জন্য রাসূল (সা.) অনেক পদ্ধতির কথা উল্লেখ করেছেন। তার মধ্যে এক রাকাতের মাধ্যমে বিতর পড়তে পারেন; তিন রাকাত, পাঁচ রাকাত, সাত রাকাত এবং নয় রাকাতের মাধ্যমেও পড়তে পারেন। আপনি যদি বিতর পড়তে চান, সেটিকে আপনি একাধিক পদ্ধতির মাধ্যমে পড়তে পারবেন। সে সুযোগ আছে। এক রাকাতের মাধ্যমেও বৈধ, তিন রাকাতের মাধ্যমেও বৈধ। আপনি যদি তিন রাকাতের মাধ্যমে পড়তে চান, তাহলে আপনার জন্য দুটি পদ্ধতি সহিহ হাদিসের মাধ্যমে সাব্যস্ত হয়েছে। 

একটি হচ্ছে, আপনি দ্বিতীয় রাকাতে তাশাহুদের জন্য বসবেন না, দাঁড়িয়ে যাবেন। একেবারে তৃতীয় রাকাতে গিয়ে বসবেন। মাঝখানে তাশাহুদের জন্য বসবেন না। এটি সহিহ আমল। 

দ্বিতীয় পদ্ধতি হচ্ছে, দ্বিতীয় রাকাতে তাশাহুদের জন্য আপনি বসবেন। তাশাহুদ, দরুদ, দোয়া মাছুরাসহ তাশাহুদ শেষ করে ডানে-বাঁয়ে সালাম ফেরাবেন এবং দাঁড়িয়ে আরেক রাকাত পড়বেন। এভাবে তিন রাকাত আদায় করতে পারেন। এটি আবদুল্লাহ বিন ওমর (রা.) থেকে বর্ণিত সহিহ হাদিসের সহিহ আমল দ্বারা সাব্যস্ত হয়েছে। এক রাকাতের পদ্ধতির মধ্যে অনেক দীর্ঘ আলোচনা রয়েছে। ফলে তিন রাকাতের সহজ পদ্ধতি আমরা এখানে উল্লেখ করলাম।

আপনার বিভিন্ন সমস্যার সমাধান বা অজানা উত্তরের জন্য বিনামূল্যে আমাদের প্রশ্ন করতে পারবেন। প্রশ্ন করতে দয়া করে প্রবেশ, কিংবা নিবন্ধন করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

9.6k টি প্রশ্ন

7.5k টি উত্তর

250 টি মন্তব্য

1.2k জন সদস্য

প্রশ্ন করুন
ক্যোয়ারী অ্যানসারস এ সুস্বাগতম, এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন, বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।

বিভাগসমূহ

ক্যোয়ারী অ্যানসারস এ প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, কোনভাবেই ক্যোয়ারী অ্যানসারস দায়বদ্ধ নয়।
...